23.8.10

ফারদিন দিঘী

কেমন আছো তুমি?
খুব ভালো নেই, আম্মু অসুস্থ, তাই মনটা সব সময়ই খারাপ থাকে। জানিনা আম্মু কখন সুস্থ হয়ে উঠবে।
কতদিন হয়ে গেলো আম্মুর সঙ্গে ঘুমোতে পারি না। আম্মু আর আমার সঙ্গে খেলাধুলা করে না, দুষ্টুমী করে না। এখন আম্মু আর আমাকে খাইয়ে দেয় না। কোনো কথা বলে না। শুধুই ঘুমিয়ে থাকে। সবাই বলে আম্মু অসুস্থ। আম্মুর অসুখটা আমাকে কষ্ট দেয়।

এবার ঈদটা কেমন কাটবে?
আমি জানি ঈদের আগেই আম্মু সুস্থ হয়ে উঠবেন। আম্মু সুস্থ হয়ে উঠলেই আমি আম্মু আর আব্বু মিলে খুব মজা করে ঈদ করব, অনেক আনন্দ করব। এই যে এখন আমি রোজা রাখছি, নামাজ পড়ে আম্মুর জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছি। গতবছর আম্মু যখন সুস্থ ছিলেন তখন আমাকে বলেছিলেন আগামী বছর থেকে তুমি রোজা রাখবে। আম্মুর কথামতো আমি প্রতিটা রোজাই রাখছি। যত কষ্টই হোক, আম্মুর জন্য আমি সব রোজাই রাখব।

এবারের ঈদে তো তোমার দু'টো চলচ্চিত্র মুক্তি পাচ্ছে, তাই না?
হ্যাঁ, পিএ কাজল আঙ্কেলের 'চাচ্চু আমার চাচ্চু' এবং মনতাজুর রহমান আকবর আঙ্কেলের 'রিকশাওয়ালার ছেলে'।

এ দু'টো চলচ্চিত্রে তোমার নিজের অভিনয় কেমন লেগেছে?
খুব ভালো, 'রিকশাওয়ালার ছেলে'তে আমি ডিপজল আঙ্কেলের সহকর্মী এবং 'চাচ্চু আমার চাচ্চু'তে শকিব খান আমার চাচ্চুর ভূমিকায় অভিনয় করেছেন। চলচ্চিত্র দু'টোরই প্রধান চরিত্রে আমি অভিনয় করেছি?

তুমিতো জাতীয় পুরস্কার পেয়েছ, কেমন লেগেছে?
হ্যাঁ, ভালো লেগেছে। প্রথম পুরস্কার পেলাম আমার প্রথম অভিনীত 'কাবুলিওয়ালা' এবং দ্বিতীয়টি '১ টাকার বউ' চলচ্চিত্রের জন্য। কাবুলিওয়ালার জন্য যখন পুরস্কার পেয়েছিলাম তখন আমি অনেক ছোট্ট; জাতীয় পুরস্কার কি তা বুঝতাম না। আম্মুর কোলে চড়ে পুরস্কার আনতে গিয়েছিলাম। আম্মু বলেছিলেন বড় হলে বুঝতে পারবে জাতীয় পুরস্কারের অর্থ। এরপর '১ টাকা বউ'য়ের যখন পেলাম তখন বুঝেছি এই পুরস্কারটি আসলে কি। রাষ্ট্রের দেওয়া সম্মান। কিন্তু দুঃখ লাগছে আম্মু তখন আমার পাশে ছিলেন না। তিনি অসুস্থ, হাসপাতালের বিছানায় শুয়ে আছেন। আমি পুরস্কারের ট্রফিটি হাতে নিয়ে ছুটে গিয়েছি আম্মুর কাছে। তার কানে কানে বলেছি আম্মু দেখো আমি আবার রাষ্ট্রীয় সম্মান পেয়েছি।

এখন তোমার সময় কিভাবে কাটে?
আম্মুকে ছাড়া সময় একেবারেই কাটতে চায় না। কি করব, কম্পিউটার নিয়ে, টিভিতে কার্টুন দেখে আর ছবি এঁকে সময়টা কোনোভাবে কাটিয়ে দেই। ছবি আঁকাটা আমার প্রিয় শখ। আব্বু ও বড় ভাইকে যখন বাসায় পাই তাদের সঙ্গেই খেলাধুলা করি। আম্মুর সঙ্গে সঙ্গে আব্বুও আমার খুব প্রিয়। আম্মু অসুস্থ হওয়ার পর থেকে আমি আব্বুর সঙ্গেই ঘুমাই।

কোথায় পড়াশোনা করছ?
আমি এখন ধানমণ্ডির স্কলার স্কুল এন্ড কলেজে স্টান্ডার্ড ওয়ানে পড়ছি।

অভিনয়ের জন্য পড়ালেখার অসুবিধা হয় না?
একটু তো হয়, কি করব আম্মুতো অসুস্থ, আম্মুকে সারিয়ে তুলতে অনেক টাকার দরকার। আব্বুতো অনেক কষ্ট করছেন। আব্বুর একার পক্ষে কি এত টাকা জোগাড় করা সম্ভব। আম্মুকে তাড়াতাড়ি সুস্থ করে তুলতে আমিও একটু কষ্ট করছি।

বড় হয়ে কি হতে চাও?
ডাক্তার হব, আম্মুকে ভালো করে তুলব।
-আলাউদ্দীন মজিদ

No comments:

Post a Comment