24.10.09

Suborna Mustafa

নাটকে কাজ করার সময়গুলো উপভোগ করেছিলাম

এটিএন বাংলায় প্রচার হচ্ছে ধারাবাহিক নাটক ‘কারো কোনো নীতি নাই’। রচনা ও পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মান্নু। এখানে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা। কথা হলো তাঁর সঙ্গে।
শুটিং করছেন?
হ্যাঁ। আমরা এসেছি ঢাকা থেকে একটু দূরে, একটি গ্রামে। এখানে বদরুল আনাম সৌদের লেখা ও পরিচালনায় একটি নাটকের কাজ করছি। নাম সীমান্ত। বেশ কিছুদিন থেকেই এখানে আমরা কাজ করছি। এ মাসের শেষ দিন পর্যন্ত এখানে কাজটা হবে। দেশ টিভিতে প্রচারিত হবে নাটকটি।
কাজ করতে কেমন লাগছে?
আসলে অন্য নাটকের শুটিংয়ে আমরা মাঝেমধ্যেই আড্ডা দেওয়ার সময় পাই। কিন্তু এখানে সেই সুযোগ নেই। কারণ, নাটকের সংলাপগুলো ময়মনসিংহের আঞ্চলিক ভাষায়। সংলাপগুলো ঠিকভাবে বলার জন্য একটি দৃশ্যের কাজ করার পরই সবাই নিজের পাণ্ডুলিপিতে চোখ বোলাতে থাকে। ফলে কাজের বাইরে অন্য কিছু করার কিংবা ভাববার সুযোগ নেই।
গত ঈদে তো আপনার অভিনীত অনেকগুলো নাটক প্রচারিত হয়েছে। নাটক নির্মাণও করেছিলেন। এবার ঈদে সে রকম কিছু করছেন?
এবার ঈদে কোনো নাটক পরিচালনা করতে হয়তো পারব না। কারণ, আমি ধারাবাহিক নাটকের শুটিং নিয়ে ব্যস্ত আছি। হয়তো আমার অভিনীত নাটক ঈদের অনুষ্ঠানমালায় প্রচারিত হবে দু-তিনটি। বেশি কাজও করি না। ভালো কাজ পেলে সেগুলো করি।
আপনার নিজের কাজগুলো দেখার সুযোগ পান?
সব সময় পাই না। ডলস হাউস ধারাবাহিকটা রাত সাড়ে ১১টায় প্রচারিত হতো। তখন দেখতাম। কিন্তু এখন যে সময় অন্য নাটকগুলো প্রচারিত হয়, সেটা দেখা কঠিন। ঈদে দু-একটা নাটক যাও দেখার চেষ্টা করেছি, কিন্তু এত বেশি বিজ্ঞাপনের চাপ থাকে যে নাটক দেখার মতো ধৈর্য থাকে না। যেমন, এবার ঈদে দেখলাম, আমারই একটি ৪০ মিনিটের নাটকে আরও ৪০ মিনিট বিজ্ঞাপনচিত্র দেখানো হচ্ছে। আমি বুঝি না—এ অবস্থায় কীভাবে মানুষ নাটক দেখে! সে ক্ষেত্রে বিকল্প উপায় কী বলে মনে করেন?
টিভি চ্যানেল কর্তৃপক্ষ ভালোভাবেই জানে যে ঈদের সময় বিজ্ঞাপনচিত্রের চাপ থাকে। তাই সে সময় যদি তারা বিজ্ঞাপন সময়ের মূল্য দ্বিগুণ করে দেয়, তবে কিন্তু বেশি বিজ্ঞাপন প্রচার না করেও ভালোভাবেই একটি নাটক বা অনুষ্ঠান প্রচার করতে পারে। কারো কোনো নীতি নাই নাটকটি নিয়ে কিছু বলবেন?
নাটকটিতে আমরা অনেক শিল্পী একসঙ্গে কাজ করেছিলাম। মনে আছে, শুটিংয়ের সময় ফেরদৌসী মজুমদার আপা তেঁতুল ও লেবু দিয়ে কাঁচকলার ভর্তা বানিয়ে আনতেন। জীবনে প্রথম সেদিন কাঁচকলার ভর্তা খেয়েছিলাম। ওই নাটকে কাজ করার সময়গুলো খুব উপভোগ করেছিলাম।
সূত্র: প্রথম আলো

No comments:

Post a Comment