12.4.09

Kobori

রাজনীতির পথটি জটিল, সতর্ক থাকতে হয় : কবরী

KoboriSorwar1215cআসন্ন ২৯ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ থেকে মহাজোট প্রার্থী হিসেবে মনোনীত সারাহ বেগম কবরী পুরোদমে চালিয়ে যাচ্ছেন তার নির্বাচনী প্রচারণা। পায়ে পায়ে হাঁটছেন নেতাকর্মীসহ বাড়ি থেকে বাড়ি। ১৫ ডিসেম্বর তাকে পাওয়া যায় ফতুল্লা থানার বিভিন্ন এলাকায়। নির্বাচনী প্রচারাভিযানের ফাঁকে তিনি গ্লিটজের সঙ্গে এক সাক্ষাৎকারে জানান তার নতুন অভিজ্ঞতার কথা। পারিবারিক বিরোধ, সহশিল্পীদের নিস্পৃহতা, সমর্থক, কর্মীদের অকুণ্ঠ সমর্থন, ভালোবাস ইত্যাদি বিষয়ে খোলাখুলি আলাপ করেন তিনি।


অভিনেত্রী থেকে নেত্রীতে রূপান্তর? কেমন মনে হচ্ছে?
কবরী : আমি নিজেকে নেত্রী ভাবি না। একজন মুক্তিযুদ্ধের স্বপক্ষের কর্মী হিসেবে এলাকার সেবায় আত্মনিয়োগ করেছি।


রাজনীতির জটিল অলিগলিতে হাঁটতে কেমন লাগছে?
কবরী : পথটি আসলেই জটিল। তবে এও দেখছি সৎ মানসিকতা, আত্মবিশ্বাস আর সবার প্রতি সহমর্মিতা থাকলে কোন কিছুই অসাধ্য নয়। এতটুকু বুঝেছি, এখানে মানুষ চিনে ওঠা বেশ কঠিন। প্রতি মুহূর্তে সতর্ক থাকতে হয়।


KoboriSorwar1215Hasinaআমরা জানি প্রথম দিকে আপনি শামীম ওসমানের বিরোধিতার মুখে পড়েছিলেন। সম্ভবত এজন্য আপনাকে বিবাহ বিচ্ছেদের মত পরিস্থিতিতে পড়তে হয়েছে। শোনা যাচ্ছে, শামীম ওসমানের সঙ্গে আপনার সমঝোতা হয়েছে। কিছু বলবেন?
কবরী : প্রথমত বিবাহ বিচ্ছেদ বিষয়ে আমি বলব, পুরুষতান্ত্রিক হীন মানসিকতার শিকার আমি। আমি যদি এ অবস্থায় পড়ি সাধারণ নারীরা কি অবস্থায় আছে তা ভাবলেই কষ্ট হয়। আমি সারাজীবন সংগ্রাম করেছি। এ ধরণের ঘটনা ঘটতে পারে আমি জানতাম। যুদ্ধ, বন্যা, দারিদ্র পীড়িত একটি দেশে আমি নারী হিসেবে এতদূর এসেছি শুধুমাত্র মন এবং সাহসের জোরে। তবে ঘটনাটি আমার পক্ষেই গেছে। কারণ সবাই জানে আমার কোন দোষ ছিলো না। আর শামীম ওসমান বিষয়ে বলব, আমাদের মধ্যে বিরোধিতা বলে কিছু ছিলো না। আর সমঝোতার কথা কেন উঠবে? আমরা তো একই পরিবারের সদস্য। তা হলো আওয়ামী লীগ পরিবার। মুক্তিযুদ্ধের স্বপক্ষের পরিবার।


গুঞ্জন আছে, শামীম ওসমানের হাতের পুতুল হিসেবে কাজ করবেন আপনি?
কবরী : [হাসি] সব সম্ভবের দেশ যেমন বাংলাদেশ। তেমনি সব অসম্ভবের দেশও বাংলাদেশ। আমি কেবল বলব, নতুন রাজনীতির শান্তির দূত হিসেবে শেখ হাসিনা আমাকে এখানে পাঠিয়েছেন।


রাজনৈতিক ব্যয় নির্বাহ করছেন কিভাবে?
কবরী : সব করছে আমার বন্ধু, পরিবার এবং এলাকার জনগণ। তাদের স্বতঃস্ফুর্ত সহযোগিতায় আমার নির্বাচনের খরচ চলছে। যে যার মতো করে সহায়তা করছে। এক কলেজ পড়ুয়া ছেলে আমাকে ঈদের দিন হাতে নতুন ১০০০ টাকার নোট দিয়ে বলল, আপনার নির্বাচনের জন্য দিলাম। এটি যে আমার জন্য কত বড় প্রাপ্তি আমি বলে বোঝাতে পারব না। এভাবেই চলছে।


KoboriSorwar1215b

গণসংযোগের অভিজ্ঞতা বলুন?
কবরী : এককথায় অনন্য সাধারণ অভিজ্ঞতা। যত জায়গায় যাচ্ছি সবাই বুকে টেনে নিচ্ছে। বিশেষ করে নারীরা যেভাবে এগিয়ে আসছে তাতে আমি বিমোহিত। তাদের মাঝে যে পরিবর্তনের আকাংক্ষা তা সুস্পষ্ট। তরুণদের মাঝে যে জোয়ার দেখছি তাতে আমি অভিভূত। এক কলেজ পড়ুয়া মেয়ে আমাকে বলেছে, "আপা আপনাকে প্রার্থী হিসেবে পেয়ে আমরা সামনে এগিয়ে যাবার প্রেরণা পাচ্ছি।" এরকম অসংখ্য অভিজ্ঞতা আমার হয়েছে। যা আমাকে অনুপ্রেরণা যোগাচ্ছে প্রবলভাবে।



আমাদের দেশের রাজনীতির অন্যতম উপাদান সন্ত্রাস। এ ধারার সঙ্গে মানিয়ে নিতে পারছেন কিংবা পারবেন?
কবরী : মানিয়ে নেওয়ার কোন প্রশ্নই ওঠে না। মনোনয়ন যখন পাই তখন আমার ছোট ছেলে শান বলেছিল, মা তোমাকে ওরা মেরে ফেলবেনা তো? আমি বলেছি, এ মারামারি যাতে আর না হয় তার জন্য তোমার মা লড়াইয়ে নেমেছে।


KoboriSorwar1215aচলচ্চিত্রের মানুষদের কাছ থেকে কেমন মূল্যায়ন পাচ্ছেন?
কবরী : [হাসি] পাচ্ছি। তাদের কাছ থেকে- যারা চলচ্চিত্রের সাধারণ টেকনিশিয়ান, স্পট বয়। আমার সহশিল্পীদের কাছ থেকে খুব বেশী সাড়া পাইনি। হয়তো এটা আমার ব্যর্থতা। বরং এ অঙ্গনের বাইরের মানুষরা আমাকে যেভাবে আপন করেছেন তাতে আমি অভিভূত।


পর্দার অভিনয় কিংবা রাজনীতির ক্যানভাসে বিচরণ- কোনটি কঠিন?
কবরী : দুটি দু'ধরণের লড়াই। তবে একটা সাদৃশ্য আছে। কিন্তু এটা অনস্বীকার্য, রাজনীতি মানে অনেক কৌশল। কূটকৌশল। পর্দার অভিনয়ে এমন কূটকৌশল নেই।


পর্দায় অভিনয়ে কি যতি টানছেন?
কবরী : এটা এ মুহূর্তের আপাত বাস্তবতা।

KoboriSorwar1215dজিতবেন?
কবরী : আস্থা আছে নিজের ওপর, আমার আসনের মানুষের ওপর। আমি জানি তারা অর্থবহ পরির্তনের জন্য মুখিয়ে আছে।


প্রতিদ্বন্দী সম্পর্কে কী মূল্যায়ন?
কবরী : এ আসনে যারা লড়ছেন সবাই আমার প্রতিদ্বন্দী। সুস্থ রাজনীতির জন্য সুস্থ প্রতিযোগিতা জরুরী। তাই আলাদাভাবে কাউকে মূল্যায়ন করতে চাই না।


সুত্র - গ্লিটস/১৫ ডিসেম্বর ২০০৮

No comments:

Post a Comment